অক্সিজেনের চাহিদা মেটাতে এইচবিএফ’র বৃক্ষরোপণ

অক্সিজেনের চাহিদা মেটাতে এইচবিএফের বৃক্ষরোপণ

আবুল বাশার মিরাজ, ময়মনসিংহ কৃৃষি বিশ্ববিদ্যাল থেকেঃ

করোনা ভাইরাসে কুপোকাত পুরো বিশ্ব। করোনা আক্রান্তদের সবচেয়ে বেশি দরকার হচ্ছে অক্সিজেন। আর অক্সিজেন সিলিন্ডার নিয়ে হাহাকার যেন দ্রুতই শেষ হয় সে প্রত্যাশা রেখে বগুড়ায় বৃক্ষরোপণ করেছে হেল্প বাংলাদেশ ফাউন্ডেশন (এইচবিএফ)। একইসাথে করোনা আক্রান্তদের প্রাকৃতিক অক্সিজেনের নিশ্চয়তার জন্য হলেও সবাই যেন এই বর্ষা মৌসুমে বেশি বেশি গাছ লাগান সে বিষয়েও সচেতন করেন সংগঠনের কর্মীরা। এতে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ওষুধী চারাগাছ দিয়ে সহযোগিতা করেন ‘হোম গার্ডেন’।

জানা গেছে, বগুড়া জেলার ১২ টি উপজেলার ২১ টি স্থানে ধারাবাহিক বৃক্ষরোপণ ও সচেতনতার এ পর্যায়ে জেলার কাহালু উপজেলার মালঞ্চা ইউনিয়নের কল্যাপাড়া গ্রামে তারা এ কর্মসূচী পালন করেন।

বৃক্ষরোপণের সময় উপস্থিত ছিলেন এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ, উপদেষ্টা আসাদুজ্জামান আশিক, সিইও আব্দুল্লাহ্ আল ফাত্তাহ্, প্রজেক্ট ম্যানেজার সাইদুর রনি, হোম গার্ডেনের প্রতিষ্ঠাতা মেহেদী হাসান শোভন, সিইও জাহিদ হাসান, এইচবিএফের স্বেচ্ছাসেবী মাহমুদুল মোস্তফা, আব্দুল্লাহ্ আল মুকিত, হাদিসুর রহমানসহ কল্যাপাড়া গ্রামের একদল গ্রামবাসী।

বৃক্ষরোপণের বিষয়ে জানতে চাইলে এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ বলেন, ‘প্রতিদিনই একটু একটু করে অবাসযোগ্য হয়ে পড়ছে আমাদের দেশ তথা পুরো বিশ্ব। সভ্যতার বিকাশ করতে গিয়ে আমরা অসভ্যের মত গাছপালা ধ্বংস করছি কিন্তু সে অনুপাতে বৃক্ষরোপণ করছি না। আবার বর্তমান সময়ে যে মহামারি ভাইরাসে আক্রান্ত হয়েছি সেটি থেকেও আমরা শিক্ষা নিতে পারি। করোনা আক্রান্তদের অক্সিজেন সিলিন্ডার নিয়ে যে হাহাকার দেখেছি আমরা সেটি যেন প্রাকৃতিকভাবেই মেটানো যায় সেজন্য আমরা বৃক্ষরোপণ করছি ও সবাইকে গাছ লাগাতে উৎসাহিত করছি।’

Print Friendly, PDF & Email
FacebookTwitter