কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে কৃষি সচিবের মতবিনিময়

কৃষি সংবাদঃ
ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লা আঞ্চলের কৃষি মন্ত্রণালয়ধীন দপ্তরের কর্মকর্তাদের সাথে কৃষি সচিবের মতবিনিময় সভা

সাম্প্রাতিক বন্যায় ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লা আঞ্চলের বিভিন্ন এলাকায় ফসলের ক্ষতি পুষিয়ে নেওয়ার লক্ষ্যে বর্তমান আমন ও পরবর্তী রবি মেীসুমে করণীয় বিষয়ে ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লা আঞ্চল হইতে আগত কৃষি মন্ত্রণালয়ধীন দপ্তরের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভা রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মীর নুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রনালয়ের সচিব জনাব মো. নাসিরুজ্জামান।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএডিসির চেয়ারম্যান ্ও অতিরিক্ত সচিব মো. ছায়দুল ইসলাম ্ও কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক ড. মো. আব্দুল মুয়ীদ।

ঢাকা, ময়মনসিংহ ্ও কুমিল্লা আঞ্চল হইতে আগত কৃষি মন্ত্রনালয়ের বিভিন্ন উইংয়ের কর্মকতাদের প্রধান অতিথি কৃষি মন্ত্রনালয়ের সচিব জনাব মো. নাসিরুজ্জামান বলেন বীজের চাহিদা সঠিক ভাবে তৈরি করতে হবে। বীজতলা করার জন্য প্রয়োজনীয় বীজ স্থানীয় কৃষক পর্যায়ে তৈরি করতে হবে। এছাড়া বিএডিসি এর মাধ্যমে বীজের যোগান নিশ্চিত করতে হবে।বীজ পরিবহন খরচ কমানোর জন্য কমিউনিটি বীজতলা স্থাণীয়ভাবে তৈরি করতে হবে। যদি ধানের চেয়ে পাট চাষ লাভজনক হয় সেক্ষেত্রে পাট চাষে কৃষককে উবুদ্ধ করতে হবে। ভতূকীর মাধ্যমে কৃষি যন্ত্র ক্রয়ের জন্য উপজেলা কৃষি অফিস সমূহের মাধ্যমে আবেদন করার জন্য ব্যাপক প্রচার-প্রচারনা করতে হবে। স্থানীয় ভাবে মাউস হান্টার তৈরির উদ্দ্যেগ নিতে হবে।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter