ক্ষুদ্র উদ্যোক্তাদের সফটওয়্যার ব্যবহার নিয়ে বেসিসের ওয়েবিনার অনুষ্ঠিত

ক্ষুদ্র উদ্যোক্তাদের সফটওয়্যার ব্যবহার নিয়ে বেসিসের ওয়েবিনার অনুষ্ঠিত

তথ্য্র্র্র্র্র যোগাযোগঃ
ক্ষুদ্র উদ্যোক্তাদের সফ্টওয়্যার ব্যবহার নিয়ে ওয়েবিনার করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

সফ্টওয়্যার অ্যাজ এ সার্ভিস ফর এসএমই’ শীর্ষক একটি ওয়েবিনারের ২য় পর্ব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা সফটওয়্যার, ই-কর্মাস সাইট, নতুন আইটি উদ্যোক্তা, সফটওয়্যার প্রোপাইটার ও রিসিভারের ভবিষ্যত ও কীভাবে সহজে তাদের কর্মকান্ড চালাতে পারবে সে বিষয়ে আলোকপাত করেন।

অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসেবে আলোচনায় অংশ নেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মোঃ সিরাজুল হায়দার, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান; ও উপ-ব্যবস্থাপনা পরিচালক এসএম শাহীন আনোয়ার ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেসিস স্থানীয় বাজার স¤পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান জনাব মোঃ মোস্তাফিজুর রহমান সোহেল।

এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মোঃ সিরাজুল হায়দার বলেন, “করোনা এসে সব কিছুতে আইটি প্রযুক্তির ব্যবহার যে কত গুরুত্বপূর্ণ তা বুঝিয়ে দিয়েছে।

ব্যবসা বাণিজ্য, ই কর্মাস ও উদ্যোক্তাদের প্লাটফর্মসহ নানা ধরনের সার্ভিস আইটি সফটওয়্যার কো¤পানিগুলো দিয়ে যাচ্ছে।”

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান বলেন “এসএমই উদ্যোক্তারা সফটওয়্যার ব্যবহারে এখনো পিছিয়ে আছে, যার ফলে তারা সবসময় ব্যবসায়িক ক্ষেত্রে আশানুরূপ ফল পাচ্ছে না। এক্ষেত্রে সাস মডেল এসএমই উদ্যোক্তাদের জন্য আশার নতুন কিরণ।

এছাড়াও ডিজিটালাইজেশনের ব্যবহার উদ্যোক্তাদের স্বল্প মূলধন বিনিয়োগে আর্থিকভাবে লাভবান হওয়ার সুযোগ করে দিচ্ছে। সাস মডেল ব্যবহার করে এসএমই উদ্যোক্তারা ংধধং.নধংরং.ড়ৎম.নফ লিঙ্ক-এ প্রবেশ করে সফটওয়্যারগুলো বিনামূল্যে এক মাসের জন্য ব্যবহার করতে পারবেন বলে জানান তিনি।

পরবর্তীতে সাবস্ক্রিপশন সাপেক্ষে এই সুবিধা পরবর্তীতে চলমান থাকবে”।

উপ-ব্যবস্থাপনা পরিচালক এসএম শাহীন আনোয়ার বলেন, “যেকোন নতুন কাজ শুরু করার সময় প্রথমে অংশগ্রহণ কম হবে এটাই স্বাভাবিক।

যেমন ২০০১ সালের দিকে মোবাইল ফোন হাতে হাতে ছিলনা; কিন্তু বর্তমানে হাতে হাতে মোবাইল ফোন চলে এসেছে। তেমনি ভাবে এসএমই ক্ষেত্রে ব্যাপ্তিটা এক সময় ব্যাপক হবে।”

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বেসিসের কর্পোরেট অ্যাফেয়ার্স এক্সিকিউটিভ মুন ম. রাজীবের সঞ্চালনায় ৬ টি সফটওয়্যার কো¤পানি তাদের প্রোডাক্ট/সফটওয়্যার নিয়ে বিস্তারিত প্রেজেন্টেশন প্রদর্শন করেন। এর মধ্যে ওয়াইজ ডাইনামিক লিমিটেডের কো-ফাউন্ডার শেখ মাহবুবুর রহমান, নেক্সজেন সল্যুশন লিমিটেডের সিইও কামাল হোসাইন, এডভান্সড ইআরপির অপারেশন ম্যানেজার সাদাত হোসাইন, বিজ সল্যুশন লিমিটেডের আইটি ম্যানেজার মো. রাশেদুজ্জামান, এসযে ইনোভেশন লিমিটেডের প্রজেক্ট কো- অর্ডিনেটর মোজাম্মেল হক, ডিজি নোভা লিমিটেডের সিই গাজী শাহীন হোসাইন প্রেজেন্টেশন প্রদর্শন করেন।

অনুষ্ঠানে এসএমই উদ্যোক্তাগণ অনলাইনে অংশগ্রহণ করেন। বেসিস ও এসএমই ফাউন্ডেশনের অফিসিয়াল ফেইসবুক পেইজ থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter