ডাউন সিনড্রোম এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

ডাউন সিনড্রোম বিষয়ক এ্যাডভোকেসি অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্টঃ

ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ দেশীয় পর্যায়ে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন সেলফ এডভোকেট ও ব্যক্তিদের শিক্ষা, স্বাস্থ্য, অধিকার, সমাজিক অন্তভুর্ক্তি, ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন সেলফ এডভোকেটদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে সমাজের বিভিন্ন স্তরে কার্যক্রম ও আত্ম-নির্ভরশীল করে তোলা সম্ভব।

উল্লেখ্য যে, ইতিমধ্যে কয়েকজন ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন সেলফ এডভোকেট সফলতার সাথে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছে।

এ সকল সুবিধা বঞ্চিত ব্যক্তিদের কর্মসংস্থানের সুযোগ প্রতিষ্ঠার লক্ষ্যে বিভিন্ন পর্যায়ের সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণ অত্যন্ত জরুরী।

এরই ধারাবাহিকতায় ১০ আগস্ট, ২০২২ ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশর উদ্যোগে স্বনামধন্য আন্তজার্তিক কোম্পানী ডোমিনোস পিজা খিঁলগাও আউটলেটে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন রাফান রাজ্জাকের জন্মদিন উদযাপনের মধ্য দিয়ে একটি এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন সেলফ এডভোকেটগণ, পিতামাতা/অভিভাবক, ডেমিনোস পিজা বাংলাদেশের মানব সম্পদ ও মাকেটিং বিভাগের উধ্বর্তন কর্মকর্তাবৃন্দ এবং ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

বিশেষভাবে উল্লেখযোগ্য যে, ১০ আগস্ট ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের কর্মকান্ডের অনুপ্রেরনা রাফান রাজ্জাকের জন্মদিন।

অনুষ্ঠানে জন্মদিন উপলক্ষ্যে কেক কাটা হয় এবং সকলে রাফানকে জন্মদিনের শুভেচ্ছা জানায়। রাফানের আরেকটি বিশেষ পরিচিতি হচ্ছে রাফান একজন ব্লগার।

যেখানে ব্লগিং এর মাধ্যমে রাফান তার নিজস্ব চিন্তা চেতনা, কার্যক্রম, মেধা ও প্রজ্ঞার বহিঃপ্রকাশ ঘটিয়েছে অত্যন্ত স্বতঃস্ফর্তভাবে। যা তাঁকে বাংলাদেশের গন্ডি পেরিয়ে বিশ^বাসীর কাছেও সমানভাবে জনপ্রিয় ও গ্রহনযোগ্য করে তুলেছে।

বাংলাদেশের স্বনামধন্য বিভিন্ন গনমাধ্যমে তাঁর ব্লগিংয়ের সংবাদ প্রচার হয়েছে অত্যন্ত গুরুত্বের সাথে।

সম্প্রতি তার ব্লগিংয়ের স্বীকৃতিস্বরুপ বিবিসি বাংলা তাকে নিয়ে প্রতিবেদন https://www.youtube.com/watch?v=xlUJOwoPHLc তৈরি করেছে। যা রাফান সহ ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের সাথে জড়িত সবাইকে সমানভাবে অনুপ্রাণিত করেছে।

এ্যাডভোকেটি মিটিং এ সূচনা বক্তব্য প্রদান করেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার আব্দুর রাজ্জাক।

তিনি ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের কর্মকান্ডের উপর আলোকপাত করেন।

এছাড়া বিশেষ বক্তব্য প্রদান করেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের পরিচালক শাহানাজ পারভীন চৌধরী, ডেমিনোস পিজা বাংলাদেশের হেড অব অপারেশন শেখ জহির আহমেদ দোলন এবং মানব সম্পদ বিভাগের কর্মকর্তা জনাব ইখতিয়ার।

ডোমিনো পিজা বাংলাদেশের কর্পোরেট সোস্যাল রিসপনসিবিলিটি (সিএসআর) কার্যক্রমের আওতায় এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের হেড অব প্রোগ্রাম জনাব মিজানুর রহমান জুয়েল।

অনুষ্ঠানের শেষ অংশে ডোমিনোস পিজার উদ্যোগে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু, কিশোরদের ডোমিনো পিজার পক্ষ হতে আপ্যায়ন করানো হয়।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter