শিক্ষাঃ
এথিক্স এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ইটুএসডি)-এর উদ্যোগে রাজধানীর দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘নৈতিক শিক্ষা ওয়ার্কবুক’ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬-০৩-২০২৩) ইটুএসডি-র কর্মকর্তারা তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় এবং গবর্নমেন্ট সায়েন্স হাই স্কুলের শিক্ষার্থীদের হাতে বইটি তুলে দেন।

দুই স্কুলে এ উপলক্ষে আয়োজিত পৃথক অনুষ্ঠানে বক্তৃতা করেন পরিবেশ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব মাহমুদ হাসান, ইটুএসডি-র প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আলী রেজা, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ্রীন খান রুপা ও গবর্নমেন্ট সায়েন্স হাই স্কুলের প্রধান শিক্ষক রহিমা আক্তার।

অনুষ্ঠান দুটি পরিচালনা করেন তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জিকেএম মোশাররফ হোসেন, গবর্নমেন্ট সায়েন্স হাই স্কুলের সহকারী শিক্ষক মো. রমজান আলী এবং ইটুএসডি-র প্রোগ্রাম অফিসার জাহাঙ্গীর যুবরাজ।

মাহমুদ হাসান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘বাবা-মা চান, সন্তান তাদের চেয়ে বড় হোক, শিক্ষক চান, শিক্ষার্থীরা তার চেয়ে বড় হোক। তোমাদেরকে নৈতিকতার পথ ধরে সেই চাওয়া পূরণ করে সমাজের হাল ধরতে হবে।’

কাজী আলী রেজা তার বক্তব্যে নৈতিকতা নিয়ে প্রাথমিক ধারণা দেন এবং সমাজে নিজেকে মডেল হিসেবে উপস্থাপন করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

দুই স্কুলের প্রধান শিক্ষক তাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কল্যাণে এই মহতি উদ্যোগ নেওয়ার জন্য ইটুএসডিকে ধন্যবাদ জানান।

নৈতিক শিক্ষা বিষয়ক পাঠদানকে অধিকতর কার্যকর করার লক্ষ্যে বিষয়ভিত্তিক ভাবনাসূত্র, নৈতিক-অনৈতিক কাজের তালিকা, ভালো-র প্রতিষ্ঠা এবং মন্দ প্রতিহত করা নিয়ে মতামত, করণীয় ও পরিকল্পনা সম্বলিত এই ওয়ার্কবুক শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করবে ইটুএসডি। আরও অন্তত ১৬টি প্রতিষ্ঠানে বইটি বিতরণ করা হবে।

প্রসঙ্গত, রাজধানীর প্রায় ১৮টি স্কুলে এই বছর সপ্তাহে একদিন অষ্টম, নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে নৈতিকতার ওপর পাঠদান এবং প্রাত্যহিক জীবনে এর চর্চার ওপর ব্যবহারিক ক্লাস নেওয়ার পরিকল্পনা করেছে ইটুএসডি। এই লক্ষ্যে সম্প্রতি ৪০ জন শিক্ষককে নিয়ে ‘নৈতিক শিক্ষা বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ’-এর আয়োজন করা হয়।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter