শুরু হচ্ছে ‘আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা’

অর্থনীতিঃ
১৯৮১ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এবং দেশের সর্বাধিক প্রচারিত ও পঠিত দৈনিক প্রথম আলোর যৌথ উদ্যোগে শুরু হয়েছে ‘আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা’।

এই উদ্যোগের উদ্বোধন উপলক্ষ্যে ২৪ আগস্ট, ২০১৯ তারিখ শনিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম এবং দৈনিক প্রথম আলোর স¤পাদক মতিউর রহমান।

গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-এর ভাইস চ্যান্সেল ড. চৌধুরী মফিজুর রহমান, ইউল্যাব-এর ভাইস চ্যান্সেলর ড. এইএম জহিরুল হক, ঢাকা বিশ্ববদ্যালেয়র অধ্যাপক ড. খন্দকার সিদ্দিক-ই রব্বানীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে তারকা শিল্পী ইমন, নীরব, সুমি, কনা, কোণাল, আফসানা মিমি, বন্যা মির্জা এবং নৃত্য শিল্পী পূজা সেন গুপ্ত তাদের প্রিয় শিক্ষকের স্মৃতিচারণ করেন।

জাতি গঠনের প্রধান কারিগরদের মধ্য থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষকগণের অবস্থান আরও শক্তিশালী করা এবং সমাজে তাদের অবদানের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এই সম্মাননার জন্য প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বর্তমানে কর্মরত এবং অবসরপ্রাপ্ত কমপক্ষে ৪০ বছর বয়সী জ্যেষ্ঠ শিক্ষকগণের মধ্য থেকে প্রাথমিকভাবে শিক্ষার্থীদের মনোনয়নের ভিত্তিতে শিক্ষক নির্বাচন করা হবে এবং প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষকদের মধ্য থেকে একটি বহু-স্তর বিচার প্রক্রিয়ায় সেরা ২০জন শিক্ষক বাছাই করা হবে। তন্মধ্যে সেরা ১০জনকে জাতীয় পর্যায়ে র্গ্যান্ড আয়োজনের মাধ্যমে সম্মাননা প্রদান করা হবে।

প্রিয় শিক্ষককে মনোনীত করতে বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিজ শিক্ষক সম্পর্কে বিস্তারিত বর্ণনা দিয়ে অনলাইনে একটি ফরম পূরণ করতে হবে।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম বলেন, “আমরা প্রায়ই আমাদের ক্যারিয়ার জীবনে নানান স্বীকৃতি পেলেও, আমাদের আজকের এই অবস্থানে পৌঁছানোর পেছনে যারা নিভৃতে দিক নির্দেশকের কাজ করে গেছেন সেই সকল সম্মানিত শিক্ষকদের প্রতি আমরা খুব কমই কৃতজ্ঞতা প্রকাশ করে থাকি। আমাদের এই উদ্যোগ তাদের মহান ত্যাগের প্রতি কৃতজ্ঞতা জানানোর একটি প্রয়াস”।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, “একজন শিক্ষক হিসেবে আমি মনে করি, এটি চমৎকার একটি উদ্যোগ যা মানসম্পন্ন শিক্ষকতা এবং সুনাম অর্জনের আকাক্সক্ষা পূরণে অনুপ্রেরণা যোগাবে। বিদ্যালয়গুলোতে শিক্ষকতার সেরা অনুশীলনে শিক্ষকদের উৎসাহী করে তুলতে এটি একটি শক্তিশালী প্রণোদনা হিসেবে কাজ করবে”।

দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, “সমাজের কল্যাণে নিবেদিত প্রাণে কাজ করে যাওয়া বন্দনাবঞ্চিত নায়কদের জন্য আমরা সবসময় কিছু করার চেষ্টা চালিয়েছি। সেই প্রচেষ্টার পথে আইপিডিসি ফাইন্যান্সের সাথে ‘প্রিয় শিক্ষক সম্মাননা’ উদ্যোগ গ্রহণ এবছরের অন্যতম একটি মাইলফলক অর্জন”।

বিস্তারিত জানতে ভিজিট করুন- http://www.ipdcbd.com

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter