‘স্যামুয়েল আন্টারমায়ার পার্ক অ্যান্ড গার্ডেনস’ একটি প্রেমময় ইতিহাস

মিলি সুলতানা, নিউইয়র্ক থেকেঃ

৪৩ একর জায়গাজুড়ে নির্মিত এই পার্কের ইতিহাসও প্রেমময়। ১৯১৬ সালে স্যামুয়েল আন্টারমায়ার একজন খ্যাতিমান আইনজীবী এবং সিভিক লিডার হিসেবে পরিচিত ছিলেন। তিনি একজন বিলিওনিয়ার ছিলেন। তিনি ভারতের আগ্রার তাজমহল দর্শনে গিয়েছিলেন। তাজমহলের সৌন্দর্য দেখে এই বিলিওনিয়ার স্তম্ভিত হয়ে পড়েন। আমেরিকায় ফিরে স্যামুয়েল তাঁর প্রিয়তমা স্ত্রী মিনিকার্লের জন্য তাজমহলের মত দর্শনীয় একটি স্থান নির্মাণের সিদ্ধান্ত নেন। তাঁকে তাজমহল সাদৃশ্যের স্থান নির্মাণে সাহায্য করেন বিখ্যাত স্থপতি উইলিয়াম ডব্লিউ বসউর্থ। সহকারী স্থপতি হিসেবে ছিলেন চার্লস ওয়েলফোর্ড লিয়েভিট এবং পল ম্যানশিপ।

“স্যামুয়েল আন্টারমায়ার পার্ক অ্যান্ড গার্ডেনস” (Samuel Untermayer Park and Gardens) নিউইয়র্কের উইনচেস্টার কাউন্টির ইয়ংকার্সে অবস্থিত একটি ঐতিহাসিক এবং সুসজ্জিত দর্শনীয় স্থান।

স্যামুয়েল আন্টারমায়ার পার্কে বেশকিছু কিছু ভ্যারাইটিজ যোগ করেন। যেমন, “Love Of Temple” নামে মন্দির একটি নির্মাণ করেন। যেখানে স্ত্রীকে নিয়ে প্রায়ই সময় কাটাতেন। মন্দিরের পাশে আছে ঝর্ণাধারা। সুসজ্জিত পাথরের গা বেয়ে ঝর্ণার কলকল শব্দ। পাহাড় কেটে নদীর কোলে নেমে গেছে দীর্ঘ সিঁড়ি। প্রতিটি দৃশ্য দেখলে চোখ জুড়িয়ে যায়।


১৯৪০ সালে স্যামুয়েল এন্টারমায়ারের মৃত্যু হয়। মৃত্যুর আগে তিনি ইচ্ছা ব্যক্ত করেছেন নিউইয়র্ক সিটির কাছে তাঁর ভালোবাসার স্থানটিকে ডোনেট করবেন।

তাঁর মৃত্যুর পর সেটিই বাস্তবতা পেয়েছে। ১৯৭৪ সালে এই পার্ক নিউইয়র্কের অনন্যতম একটি ঐতিহাসিক স্থান হিসেবে জাতীয়ভাবে স্বীকৃত।

-শি

Print Friendly, PDF & Email
FacebookTwitter