অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষকের রহস্যজনক মৃত্যু

অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষকের রহস্যজনক মৃত্যু

অনলাইনঃ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক ড. তারেক শামসুর রেহমানের রহস্যজনক মৃত্যু হয়েছে। উত্তরায় বাসার দরজা ভেঙ্গে তার লাশ উদ্ধার করে পুলিশ।

অধ্যাপকের বাসায় এসময় কেউ ছিলো না। এখনও তার মৃত্যুর কারণ জানা যায়নি।

উত্তরা অ্যাপার্টমেন্ট প্রজেক্টে অধ্যাপক রেহমান যে বাড়িতে থাকতেন সেখানকার লোকজন জানান, রাতে বাসায় একাই ছিলেন এই অধ্যাপক। অনেক বেলা হলেও ঘুম থেকে না ওঠায় বিষয়টি পুলিশকে জানালে পুলিশ এসে দরজা ভেঙ্গে মৃত অবস্থায় পায় তাকে।

অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক ড. তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যাপনা করতেন। তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্যও ছিলেন।

আন্তর্জাতিক রাজনীতি, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি এবং তুলনামূলক রাজনীতি নিয়ে তার একাধিক গ্রন্থ রয়েছে। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, উপআঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশঃ রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশঃ রাজনীতির ২৫ বছর, বাংলাদেশঃ রাজনীতির চার দশক, গঙ্গার পানি চুক্তিঃ প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বালাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর ইত্যাদি।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter