আসুন, আন্দোলনরত চা শ্রমিকদের পাশে দাঁড়াই

গোলাম রাব্বানীঃ

প্রায় সব চা বাগানের মালিকপক্ষের বদ্ধমূল ধারণা, এইসব ছাপোষা, নূন আনতে পান্তা ফুরনো অশিক্ষিত হাবাগোবারা আর কয়দিন কাজ না করে আন্দোলন করবে? পেটে টান পরলেই অধিকার, আওয়াজ, ন্যায্যতা সব বেমালুম ভুলে সমঝোতায় আসবে!

বঞ্চনার দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায়, লাখো শোষিত চা শ্রমিক ন্যায্য দাবী নিয়ে চিরহরিৎ বাগান ছেড়ে তপ্ত রাজপথে নেমেছে। তাদের অধিকার আদায়ে সহায়তা করতে আপনার আমার অবশ্যই নৈতিক দায়বদ্ধতা রয়েছে।

দশ লাখ বহিরাগত রোহিঙ্গাকে আশ্রয় ও আহার দিয়ে যাচ্ছি বছরের পর বছর, একজনকেও না খেয়ে মরতে দেইনি! আর নিজ দেশের চির অবহেলিত-উপেক্ষিত দেড় লাখ চা শ্রমিক ক্ষুধা-দারিদ্র্যের কাছে অসহায় আত্মসমর্পণ করবে? নিশ্চয়ই না, আমরা তা হতে দেবো না ইনশাআল্লাহ।

আসুন, যে যেভাবে পারি আন্দোলনরত চা শ্রমিকদের পাশে দাঁড়াই। তারা যেন মনোবল না হারায়, যেন আন্দোলনের মাঠে টিকে থাকার রসদ পেয়ে প্রাপ্য অধিকার আদায় করে নিতে পারে।

আমি আমার বেতন থেকে ১০ হাজার টাকা দিয়ে এসেছি, শীঘ্রই Team Positive Bangladesh (TPB) এর সদস্যদের স্বেচ্ছা অনুদানে আরো কিছু অর্থ পাঠানো হবে। Syed Sayedul Haque Suman ভাই খাবারের ব্যবস্থাসহ সাধ্যমতো সর্বাত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেছেন। আর কারো কোন দায় নেই?

নারীবাদী, সুশীল সমাজের দর্পনরা কই? নোবেল বিজয়ী স্যার? আমাদের শ্রমিক লীগ-দলের নেতারা??

এদের থেকে আশা করে লাভ নাই। নিঃস্বার্থভাবে দেশপ্রেমিক তরুণ প্রজন্মের ইতিবাচক সাড়া চাই। অর্থ, শ্রম, খাদ্যসামগ্রী, সুপেয় পানি, শুকনো খাবার যে যা পারেন, যতটুকু পারেন- আন্দোলনরত চা শ্রমিক ভাইবোনদের দিয়ে আসেন। সশরীরে না যেতে পারলে আমাদের জানাবেন, স্থানীয় TPB সদস্যগণ আপনার পক্ষ থেকে দিয়ে আসবে।

চলছে লড়াই চলবে, চা শ্রমিকরা লড়বে!
এই লড়াইয়ে জিতবে কারা, মেহনতী চা শ্রমিকরা!!

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter