ঢাকার প্রবেশ পথে বিএনপি-আ.লীগের একই কর্মসুচী আজ

ঢাকার প্রবেশ পথে বিএনপি-আ.লীগের একই কর্মসুচী আজ

রাজনীতিঃ

রাজনীতিতে শেষ বলে কিছু নেই। তাই সরকারের পদত্যাগের এক দফা আন্দোলনের মহাসমাবেশের পরে পরবর্তী কর্মসূচি হিসেবে আজ শনিবার (২৯ জুলাই) রাজধানীতে প্রবেশ পথে অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি।

শুক্রবার বিএনপির মহাসমাবেশ শেষে নতুন এ কর্মসূচি ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই কর্মসূচী ঘোষণার পর্বে মির্জা ফখরুল নেতা-কর্মীদের উদ্দেশে ‘আজ একটি চমক’ আছে জানিয়ে যুক্তরাজ্যে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অডিও বক্তব্য দেবেন বলে ঘোষণা দেন। এ সময় নেতা-কর্মীরা একযোগে তারেক রহমানের নামে স্লোগান দেন। তাঁর বক্তব্যের পর বিকেলে নতুন কর্মসূচির ঘোষণা আসে।

তারেক রহমানের বক্তব্য-বিবৃতি প্রচারে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা রয়েছে।

আর শান্তি সমাবেশ শেষে আওয়ামী লীগের পক্ষ থেকে ঘোষণা আসে, একই দিনে তারাও রাজধানীর সব কয়টি প্রবেশদ্বারে অবস্থান কর্মসূচি পালন করবে। যদিও ঢাকা মহানগর পুলিশ (ডিমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, ’ঢাকার প্রবেশমুখে কাউকে অবস্থান নিতে দেব না। কারণ, তাতে জনভোগান্তি বাড়বে।’

মির্জা ফখরুল মহাসমাবেশ থেকে জানান, শনিবার ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচি পালন করা হবে। এ কর্মসূচি বেলা ১১ থেকে ৪টা পর্যন্ত চলবে।

মহাসমাবেশে সভাপতিত্ব করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। সঞ্চালনা করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম।

মির্জা ফখরুল বলেন, ‘বাংলাদেশের জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ ও বিদ্যমান অবৈধ সংসদের বিলুপ্তি, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠন করে তার অধীনে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচনের ব্যবস্থা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি, মিথ্যা গায়েবী মামলা প্রত্যাহারের দাবিতে ল শনিবার (২৯ জুলাই) ঢাকা মহানগরীর সকল গুরুত্বপূর্ণ প্রবেশমুখে অবস্থান কর্মসূচি পালন করা হবে। বেলা ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত এ কর্মসূচি চলবে।’

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার রাজধানীর সব কয়টি প্রবেশ পথে দলের পক্ষ থেকে অবস্থান কর্মসূচি পালন করা হবে।

আর আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ কয়েকটি প্রবেশমুখে শান্তি সমাবেশ করবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল। তিনি জানান, আব্দুল্লাহপুর, টঙ্গী, গাবতলী, আমিনবাজারে এই শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে।

শুক্রবার শান্তি সমাবেশ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আজকে নাকি সিদ্ধান্ত আসছে, ঢাকার প্রবেশদ্বার বন্ধ করবে (বিএনপি)। আপনারা রাস্তা বন্ধ করতে আসবেন না। আপনাদের চলার রাস্তাও বন্ধ করে দেব। চোখ রাঙাবেন না। আমাদের শিকড় এ মাটির অনেক গভীরে। চোখ রাঙাবেন না। দেশি-বিদেশি যারা চোখ রাঙ্গাতে চায় তাদের বলি, আমাদের শিকড় অনেক গভীরে। শেখ হাসিনা বাংলার জনগণের বিশ্বস্ত প্রতিনিধি। গত ৭৫ থেকে অর্জনের নাম শেখ হাসিনা। যিনি বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি অর্জন নিয়ে এসেছেন। তিনি বাংলাদেশের জনগণের সবচেয়ে প্রিয় নেত্রী শেখ হাসিনা। যিনি প্রতিদিন সাড়ে তিন ঘণ্টার বেশি ঘুমান না।’

Print Friendly, PDF & Email
FacebookTwitter