ঢাকার বিভিন্ন এলাকায় নেতা-কমীদের গ্রেপ্তার

ঢাকার বিভিন্ন এলাকায় নেতা-কমীদের গ্রেপ্তার

রাজনীতিঃ
ঢাকার পবেশ পথের বিভিন্ন এলাকায় আজ শনিবার পাল্টাপাল্টি কর্মসূচির অংশ হিসেবে আওয়ামী লীগ ও বিএনপি আজ বেলা ১১টা থেকে পাঁচ ঘণ্টার ‘অবস্থান’ গাবতলী, উত্তরা, নয়াবাজার ইউসুফ মার্কেট ও শনির আখড়া এলাকায় এই অবস্থান কর্মসূচি হবে।

এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনগুলো আজ ঢাকায় ‘সতর্ক অবস্থানে’ থাকবে। এ ছাড়া ঢাকার প্রবেশমুখগুলোতেও নেতা-কর্মীদের ‘সতর্ক পাহারা’ থাকবে।

গতকাল শুক্রবার বিকেলে নয়াপল্টনের মহাসমাবেশ থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজকের অবস্থান কর্মসূচির ঘোষণা দেন।

সরকারের পদত্যাগের দাবিতে যুগপৎ আন্দোলনে থাকা ৬-দলীয় জোট গণতন্ত্র মঞ্চ, ১২-দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরামসহ ৩৫টি দলও আজ রাজধানীর বিভিন্ন স্থানে অবস্থান কর্মসূচি পালন করবে। এ ছাড়া গণ অধিকার পরিষদের দুই অংশ ও এবি পার্টি একই কর্মসূচি পালন করবে।

আজ মুসলিম সম্প্রদায়ের পবিত্র আশুরা। দিবসটি উপলক্ষে সরকারি ছুটি। তা ছাড়া আজ শনিবার সাপ্তাহিক ছুটির দিন। এ প্রসঙ্গে মির্জা ফখরুল গতকাল বলেন, ‘কালকে (আজ) যেহেতু ছুটির দিন আছে এবং পবিত্র আশুরা যেহেতু রাতেই শেষ হয়ে যাবে, সেই কারণে সব দলকে সঙ্গে নিয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করব।’

গতকাল শুক্রবার গভীর রাতে ক্ষমতাসীন দলের উচ্চপর্যায়ে কথা বলে জানা গেছে, বিএনপিকে ঠেকাতে ঢাকার ওয়ার্ডে ওয়ার্ডে এবং প্রবেশমুখগুলোতে আজ ‘পাহারায়’ থাকবেন নেতা-কর্মীরা।

এদিকে মহাসমাবেশে অংশ নিতে আসা নেতাকর্মীদের গ্রেপ্তার করেছে পুলিশ।

গত বৃহস্পতিবার রাতেও শুক্রবার কর্মসূচী থেকে ফেরার পথে ঢাকা মহানগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে পুলিশ। বৃহস্পতিবার রাত থেকে গতকাল শুক্রবার সকাল পর্যন্ত সাত শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

নওগাঁর বদলগাছী উপজেলা বিএনপির নেতা-কর্মীদের মধ্যে উপজেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি জাকির হোসেন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুল রহমান কেটু, সংগঠনিক সম্পাদক রবিউল হাসান যুবদলের যুগ্ন আহবায়ক নান্নু রহমানকে গ্রেপ্তার করা হয়েছে।

এ নিয়ে গত তিন দিনে রাজধানীতে মোট ১ হাজার ২৪১ জনকে গ্রেপ্তার করা হয়। বিএনপির অভিযোগ, তাদের কর্মসূচি বাধাগ্রস্ত করতে দলের নেতা-কর্মীদের পুলিশ গ্রেপ্তার করেছে।

Print Friendly, PDF & Email
FacebookTwitter