‘নিত্য প্রয়োজনীয় সামগ্রী’ বিক্রয় এর নতুন ক্যাটাগরি শুরু

‘নিত্য প্রয়োজনীয় সামগ্রী’ বিক্রয় এর নতুন ক্যাটাগরি শুরু

ব্যবসা-বাণিজ্যঃ
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ কমার জন্য বাংলাদেশে চলমান রয়েছে সরকার ঘোষিত সাধারণ ছুটি। কিন্তু নিয়মিত কার্যক্রম সীমিত থাকলেও থেমে নেই মানুষের চাহিদা। আর সেটি পূরণের লক্ষ্যেই বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম নিয়ে এসেছে নিত্য প্রয়োজনীয় সামগ্রী। ফলে নিত্য প্রয়োজনীয় জিনিসের স্টোরগুলোর বিক্রেতারা অনলাইনে নিজের স্টোর খুলতে পারবেন কোনো ফি ছাড়াই।

কঠিন এই পরিস্থিতিতে যখন বিভিন্ন এলাকার জেনারেল স্টোরগুলোতে বা অনলাইনে অর্ডার করেও পাওয়া যাচ্ছে না প্রয়োজনীয় পণ্য ও খাবার, তখন বিক্রয়-এ গ্রাহকরা পাবেন ১৫০ এরও বেশি স্টোর থেকে ৪,০০০ এরও বেশি বিজ্ঞাপনের মধ্য থেকে প্রতিদিনের ব্যবহার্য সামগ্রী কেনার সুযোগ। এতে করে ক্রেতারা যেমন ঘরে বসে তাঁদের নিজ নিজ এলাকার সুপার স্টোর থেকে প্রয়োজনীয় পণ্যটি কিনতে পারবেন, অপরদিকে বিক্রেতারাও দোকান বন্ধ থাকলেও নিজের অনলাইন স্টোর খুলে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে তাঁদের ব্যবসা এবং সর্বোপরি অর্থনীতির চাকা সচল রাখতে পারবেন।

এই নিত্য প্রয়োজনীয় সামগ্রীগুলোর মধ্যে থাকছে খাবার সামগ্রী যেমন চাল, ডাল, তেল, ডিম ইত্যাদি, মাস্ক, গ্লাভস, হ্যান্ডওয়াশ, স্যানিটাইজারের মতো স্বাস্থ্যসেবার পণ্য, ঘর পরিস্কারের জন্য গৃহস্থালি সামগ্রী, শিশুদের পণ্য যেমন দুধ, ফর্মুলা ডায়াপার ইত্যাদি, তাজা ফল ও সবজি, টাটকা মাছ ও মাংস ইত্যাদি ৭টি সাব-ক্যাটাগরি।

নতুন এই ক্যাটাগরি প্রসঙ্গে বিক্রয় ডট কম-এর কো-ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা শারমিন বলেন, “দেশের এই সংকটের মুহূর্তে ক্রেতা এবং বিক্রেতা উভয় পক্ষের কথা মাথায় রেখেই আমাদের এই প্রয়াস। ক্লাসিফাইড হিসেবে আমরা দেশব্যাপী বিভিন্ন বিক্রেতাদের সুযোগ করে দিচ্ছি যাতে তাঁরা বিক্রয়-এ ফ্রি-তে শপ খোলার মাধ্যমে নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিক্রি করতে পারবেন এবং গ্রাহকরাও তাঁর নিজ নিজ লোকেশন বাছাই করে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনে নিতে পারবেন।

ইতোমধ্যেই ১৫০ এরও বেশি মেম্বার আমাদের সাথে যুক্ত হয়েছেন। ক্রেতারা বিক্রেতাদের সাথে যোগাযোগ করে তাঁদের ব্যবহার্য জিনিস নিশ্চিন্তেই পেয়ে যাবেন নিজেদের দোরগোড়ায়। সুতরাং নিরাপদভাবেই কেনা-বেচা হবে বলে আমার বিশ্বাস।”

তবে পরিপূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে ক্রেতা-বিক্রেতা উভয়কেই ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতা মেনে চলা, প্যাকেজ জীবাণুনাশক দিয়ে পরিস্কার করা এবং নগদ অর্থের পরিবর্তে অনলাইন বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে লেনদেন করার পরামর্শ দেন তিনি।

Print Friendly, PDF & Email
FacebookTwitter