পানি সংকট নিয়ে শুরু পানি সপ্তাহ

অনলাইন রিপোর্টঃ

পানির অপর নাম জীবন৷ কিন্তু ভূ-পৃষ্ঠে ৭০ ভাগ পানি থাকলেও, সেই পানির মাত্র আড়াই শতাংশ পান করার উপযোগী৷

আবার বিশ্বের সুপেয় পানির ৩০০ ভাগের এক ভাগ পাওয়া যায় নদী, পুকুর, খাল ও বিলে৷

ভারত সরকারের একটি গবেষণা প্রতিষ্ঠান, দেশটির প্রায় ৬০ কোটি মানুষ তীব্র পানি সংকটে পড়বে বলে সতর্ক করে দিয়েছে। আর অন্যদিকে বাংলাদেশে শুধু রাজধানী ঢাকা নয়, অনেক মফস্বল এলাকাতে পানি সংকট দেখা দিচ্ছে। এই বাস্তবতায় শুরু হয়েছে বিশ্ব পানি সপ্তাহ।

বাংলাদেশের পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত এবং যুক্তরাষ্ট্র থেকে লক হ্যাভেন বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো: খালেকুজ্জামান আলোচনায় বলেন,
ড. আইনুন নিশাত বলেন, কতটা তীব্র আকার ধারন করেছে বিশ্বের সব জায়গায় একভাবে পানি পাওয়া যায়ি না। বাংলাদেশে এক সময় প্রচুর পানি থাকে। আবার অনেক সময় পানির হাহাকার দেখা যায়। জনসংখ্যার ক্রমবর্ধমান হারে বাড়ার কারনে পানির চাহিদা বাড়ছে।

ড. খালেকুজ্জামান বলেন, পানির প্রপ্যতার উপর অনেক কিছুই নির্ভর করে। সার্বিকভাবেই যদি আমরা দুনিয়ার অবস্থাটা দেখি তাহলে, পুথিবীতে কিছু হট স্পট আছে যেখানে পানির স্বল্পতা খুব তীব্র সেভাবে যদি দেখি তাহলে, নর্থ আমেরিকার ক্যালিফোর্নিয়ায় পানির সংকট খুব তী্ব্র। এই এলাকায় ৩০-৩৫ শতাংশ খাদ্য উৎপাদন হয় সে দৃষ্টিকোন থেকে ক্যালিফোর্নিয়া একটি বড় দূর্যোগ পূর্ন এলাকা। এ ছাড়া আফ্রিকায়ও পানির সংকট তীব্র। এ ছাড়া ইসরাইল ও প্যালেস্টাইনেও পানির সংকট তীব্র।

সূত্রঃ ভোয়া

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter