প্রতিশোধ না নিলে ইরানের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

আন্তর্জাতিকঃ
ইরানের ইসলামী বিপ্লবী বাহিনী আইআরজিসি’র আল কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলেইমানির মৃত্যুর প্রতিশোধ না নিলে ইরানের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইরানের সাবেক কূটনীতিক আমির আল মুসাওয়ি এই দাবি করেছেন। তুরস্কের সরকারি সংবাদ মাধ্যম ডেইলি সাবাহতে এই খবর প্রকাশিত হয়।

শনিবার (৪ ডিসেম্বর) টেলিভিশনে সম্প্রচারিত একটি অনুষ্ঠানে আমির আল মুসাওয়ি বলেন, ‘আমাকে যা জানানো হয়েছে সেই অনুযায়ী আরব একজন মধ্যস্থতাকারীর কাছ থেকে একটি বার্তা এসেছে। সেখানে ইরানকে এই অপরাধের বিরুদ্ধে সাড়া না দেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।’

সাবেক এই কূটনীতিক জানান, যুক্তরাষ্ট্র ইরানে একজন দূত পাঠিয়েছে। তার মাধ্যমে ইরানি নেতাদের কাছে একটি বার্তা দিয়েছে। এতে বলা হয়েছে, সোলেইমানির মৃত্যুর প্রতিশোধ না নিলে ইরানের উপর আরোপিত সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। এছাড়া ইরানকে অর্থনৈতিক সহায়তার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে।

তিনি বলেন, ‘বার্তাটির বিষয়বস্তু হলো, আমেরিকা নিষেধাজ্ঞা তুলে নেয়ার এবং বড় ধরনের অর্থনৈতিক সহায়তার আশ্বাস দিয়েছে।’

মুসাওয়ি উল্লেখ করেন, যুক্তরাষ্ট্রের কথা শোনা উচিত হবে না ইরানের। কারণ তাদের সব প্রতিশ্রুতিই মিথ্যা। তারা আপাতত ইরানের অসন্তুষ্টিকে প্রশমিত করতে চাইছে।

উল্লেখ্য, শুক্রবার (৩ জানুয়ারি) বাগদাদে মার্কিন বিমান হামলায় নিহত হন ইরানি জেনারেল কাসেম সোলাইমানি। সেসময় সোলাইমানির সঙ্গে ছিলেন ইরাকের আধা সামরিক বাহিনী প্রধান আবু মাহদী আল মুহান্দিস।

তিনিসহ আরো ৮ জন যুক্তরাষ্ট্রের এই বর্বর কাপুরুষোচিত হামলায় প্রাণ হারান। সোলেইমানির মৃত্যুতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইরান। তার এই মৃত্যুর চরম প্রতিশোধ নেয়া হবে বলে হুঁশিয়ারি করে দিয়েছেন দেশটির শীর্ষস্থানীয় নেতা আয়াতুল্লাহ খামেনি।

Print Friendly, PDF & Email
FacebookTwitter