প্রতিশোধ নিতে ইরানের ১৩টি পরিকল্পনা

আন্তর্জাতিকঃ
ইরানের ইসলামী বিপ্লবী বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান কাসিম সোলেইমানির হত্যার প্রতিশোধ নেয়ার জন্য ইরানি কর্তৃপক্ষ ১৩টি পরিকল্পনা করেছে বলে জানা গেছে।

৭ জানুয়ারি, মঙ্গলবার তুরস্কের পত্রিকা ডেইলি সাবাহ ইরানি বার্তা সংস্থা তাসনিমের বরাত দিয়ে এই খবর প্রকাশ করে।

৭ জানুয়ারি, মঙ্গলবার ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম এর একটি প্রতিবেদনে বলা হয়, সোলেইমানি হত্যার বদলা নেয়ার জন্য ইরান ১৩ টি পরিকল্পনা গ্রহণ করেছে।

ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি আলী শামখানির উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা তাসনিম জানায়, সবচেয়ে দুর্বলতম পরিকল্পনাও যুক্তরাষ্ট্রের জন্য ‘ঐতিহাসিক দুঃস্বপ্ন’ হিসেবে আবির্ভূত হবে। তবে এই পরিকল্পনাগুলোর ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছেন শামখানি।

তিনি বলেন, ‘মার্কিন বাহিনী যদি স্বেচ্ছায় আমাদের এই অঞ্চল ছেড়ে না যায় তাহলে আমরা তাদের দেহ ফেরত পাঠানোর জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করবো।’

এদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি মঙ্গলবার (৭ জানুয়ারি) বিপ্লবী বাহিনীর বাজেট বাড়িয়ে ২২৫ মিলিয়ন ডলারের সমতুল্য করার আদেশ দিয়েছেন বলে জানিয়েছেন ইরানি সংসদের স্পিকার আলী লারিজানি। ইরানের সরকারী বার্তা সংস্থা ইরনা এই সংবাদ প্রকাশ করে।

আলী লারিজানি জানান, সোলেইমানি হত্যার প্রতিশোধ বাস্তবায়নের জন্য এই বাজেট বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের যেসব কমান্ডার কাসিম সোলাইমানিকে হত্যার জন্য দায়ী তাদের সন্ত্রাসী হিসেবে অভিহিত করে ইরানি সংসদে একটি বিল পাস হয়েছে। সংসদ সদস্যরা যুক্তরাষ্ট্রের মৃত্যুর ডাক দিয়ে সর্বসম্মতভাবে এই আইনটি পাস করে।

উল্লেখ্য, ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের বিমানবন্দরের কাছে ইরানি জেনারেল সোলেইমানির গাড়িবহরে বিমান হামলা করে যুক্তরাষ্ট্র।

এর ফলে সোলেইমানিসহ ৮ জন ঘটনাস্থলেই প্রাণ হারান। যুক্তরাষ্ট্রের এই বর্বর হামলার চরম প্রতিশোধ নেয়ার অঙ্গীকার করেছে ইরান।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter