বিষ ভর্তি জানাহটি না কিনাতে শিল্প মন্ত্রনালয়ের নির্দেশ

বিষ ভর্তি জানাহটি না কিনাতে শিল্প মন্ত্রনালয়ের নির্দেশ

ডেস্ক রিপোর্টঃ

ইন্দোনেশিয়া থেকে জে ন্যাট জাহাজটি না কিনতে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন কে চিঠি দিয়ে নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়েছে, ‘বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা গেছে ইন্দোনেশিয়া থেকে জে ন্যাট জাহাজটি বিপুল পরিমাণ রাসায়নিক বর্জ্যসহ ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশের দিকে রওনা হয়েছে। তাই জাহাজটি ক্রয় না করার জন্য বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন এর সব সদস্যকে সতর্কতা অবলম্বন করার নির্দেশনা দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

এর আগে এনজিও প্রতিষ্ঠান সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর পক্ষ থেকে জাহাজটিকে দেশে প্রবেশ করতে না দেয়ার আহ্ববান জানিয়ে গনমাধ্যমে একটি বিজ্ঞপ্তি দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার দ্য ডেইলি স্টারে প্রকাশিত ‘Toxic Ship Heading to Bangladesh’ শিরোনামের একটি প্রতিবেদনের মাধ্যমে আমরা জানতে পেরেছি যে, একটি শিপ ব্রেকিং প্রতিষ্ঠান অত্যন্ত বিষাক্ত একটি জাহাজ আমদানি করছে। জাহাজটি ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশে আসছে। জে-নাট নামের বিষাক্ত এই জাহাজটিতে ১৫০০ টন পারদ-দূষিত বর্জ্য, ৬০ টন স্ল্যাজ অয়েল, ১০০০ টন ঝাল তেল এবং ৫০০ টন তৈলাক্ত জল রয়েছে। বিপজ্জনক এই জাহাজটি আমদানি হলে তা জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠবে। আর এই জাহাজ যদি ভাঙা হয়, তা শ্রমিকদের জনও হবে চরম ঝুঁকিপূর্ণ। মাঝে মাঝে বিষাক্ত গ্যাস নিঃসরণ ও বিস্ফোরণে শ্রমিকদের মৃত্যু হয়।

তাই বিষাক্ত এই জাহাজটি কোনোক্রমেই বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

জে ন্যাট জাহাজটি আগামী ৭ মে বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter