মাস্ক না পরায় ২৭১ জনকে অর্থদণ্ড

মাস্ক না পরায় ক ২৭১ জনকে অর্থদণ্ড

সারাদেশঃ
খুলনায় মাস্ক না পরায় মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ২৭১ জনকে ১ লাখ ১৮ হাজার ২০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

একই সাথে আটক করা হয়েছে ১৫৫ জনকে। ৩ ডিসেম্বর, বৃহস্পতিবার খুলনা মহানগরীর আটটি মেট্রোপলিটন থানায় এবং খুলনা জেলার ৯টি উপজেলায় অভিযান চালিয়ে এ অর্থদণ্ড প্রদান করা হয়।

করোনাভাইরাস সংক্রমণের সম্ভাব্য দ্বিতীয় আঘাত মোকাবেলার প্রস্তুতি হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়।

এদিকে গত ৯ নভেম্বর থেকে বৃহস্পতিবার পর্যন্ত পরিচালিত মোবাইল কোর্টে মোট ৭৭০টি মামলায় ৩৮২ জনকে ৩ লাখ ৮৮ হাজার ৮৭০ টাকা জরমানা করা হয়েছে।

জেলা প্রশাসনের মিডিয়া সেলের সূত্রে জানা যায়, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশে এবং অতিরিক্ত জেলা ম্যসজিস্ট্রেট মো. ইউসুপ আলী তত্ত্বাবধানে বৃহস্পতিবার খুলনা মহানগরের আটটি মেট্রোপলিটন থানায় এবং খুলনা জেলার ৯টি উপজেলায় একযোগে মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়।

২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১৬টি ভ্রাম্যমান টিমের মাধ্যমে মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত খুলনা মহানগর ও উপজেলাগুলোর বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করে মাস্ক পরিধান না করা এবং যথাযথ স্বাস্থ্যবিধি না মানার দায়ে মোট ২৫৯টি মামলায় ২৭১ জনকে ১ লাখ ১৮ হাজার ২০০ টাকা জরিমানা করা হয় এবং ১৫৫ জনকে আটক করা হয়।

‘দণ্ডবিধি, ১৮৬০’ এর ২৬৯ ধারা এবং ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮’ এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক এসব জরিমানা করা হয়।

সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ায় গত ৮ নভেম্বর খুলনা জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভার সর্বসম্মত সিদ্ধান্তের প্রেক্ষিতে ৯ নভেম্বর থেকে জেলা প্রশাসন কঠোর অবস্থা গ্রহণ করে।

মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা প্রদান করেন মহানগরীর মেট্রোপলিটন থানা পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সদস্যগণ এবং উপজেলাগুলোর স্ব-স্ব থানার পুলিশের সদস্যগণ।

করোনাভাইরাসের দ্বিতীয় আঘাত মোকাবেলায় এবং স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে জেলা প্রশাসনের এমন উদ্যোগ অব্যাহত থাকবে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter