শঙ্কায় পড়লো বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা

স্পোর্টসঃ
চলছে ক্রিকেট বিশ্বকাপ। উত্তেজনা বাড়ছে যত সময় ঘনিয়ে আসছে। সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে ইংল্যান্ডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচ ছিলো এটি। সেই বড় চ্যালেঞ্জে ভারতের বিপক্ষে জিতে অনেকটায় নির্ভার হলো স্বাগতিকরা।
৮ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে পুনরুদ্ধার করলো চতুর্থ স্থান।

অন্যদিকে শঙ্কায় পড়ে গেল টেবিলের চতুর্থস্থানের জন্য লড়াই করার বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

এখন বাকি দুই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই বাংলাদেশের সামনে। আশঙ্কায় পড়লো নিজেদের শেষ তিন ম্যাচ জিতে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখা পাকিস্তানও। আর কাগজে কিছু হিসাব বাদ দিলে দুই ম্যাচ হাতে রেখেই ছিটকে গেল শ্রীলঙ্কা!

আজ রবিবার ইংল্যান্ডের বার্মিহ্যামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইয়ন মরগ্যান। অধিনায়কের সিদ্ধান্তকে সফল করে তোলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ও জেসন রয়। এই জুটির ১৬০ রানেই বড় স্কোরের পথে পৌঁছে যায় ইংল্যান্ড। বেয়ারস্টোর ১১১ ও বেন স্টোকের ৭৯ রানে ভর করে ইনিংসে ভর করে ৩৩৭ রানে বড় সংগ্রহ পায় স্বাগতিকরা। জবাবে নির্ধারিত ৫০ ওভার শেষে ভারতের ইনিংস থামে ৩০৬ রানে।

8 ম্যাচ থেকে ১৪ পয়েন্ট নিয়ে ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করেছে টেবিলের শীর্ষ দল অস্ট্রেলিয়া। ভারত ও নিউজিল্যান্ড ১১ পয়েন্ট করে নিয়ে আছে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। এখন ৮ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে ইংল্যান্ড। বড় ধরনের দুর্ঘটনা না ঘটলে প্রথম তিনটি দলের সেমিফাইনাল মোটামুটি নিশ্চিত। যদিও নিউজিল্যান্ড তাদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে হারলে এবং বাংলাদেশ নিজেদের শেষ দুই ম্যাচে জয় পেলে পড়তে হবে রান রেটের চ্যালেঞ্জে। এক্ষেত্রে পাকিস্তান বাংলাদেশ বিপক্ষে জিতলেও তাদের সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে যাবে রান রেটের কারণে। বর্তমানে সরফরাজদের রান রেট (-০.৭৯২)। সেক্ষেত্রে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে যাবে ইংল্যান্ড। আর নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড হারলে নিজেদের শেষ ম্যাচগুলো জিতলেই সেমিফাইনালে চলে যাবে পাকিস্তান।

Print Friendly, PDF & Email
FacebookTwitter