জোট বা দলীয় প্রার্থীর নাম জানাতে হবে নির্ধারিত সময়ের মধ্যে

অনলাইনঃ

সব দলই বৈধ বা বিভিন্ন সমস্যা জনিত কারনে বাতিলের আশংকায় একাধিক প্রার্থীকে দলীয় মনোনয়ন দিয়েছে। এই পেক্ষিতে দল বা জোটের একাধিক প্রার্থীর ক্ষেত্রে সর্বশেষ একজনকেই চূড়ান্ত মনোনীত করতে হবে। সেই চুড়ান্তত জনের নাম ৯ ডিসেম্বরের মধ্যে জানাতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন (ইসি) ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে এ সংক্রান্ত চিঠি দিয়ে দল ও জোটের একাধিক প্রার্থীর ক্ষেত্রে একজনকে চূড়ান্ত মনোনয়ন দিতে বলেছে।

অন্যথায় কোনো এক দল, অন্য দলের প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবে না।

ইসি সচিবালয়ের উপসচিব আবদুল হালিম খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশের সংশ্লিষ্ট অনুচ্ছেদ ও ধারা অনুযায়ী, জোটের প্রার্থী বা দলের একাধিক প্রার্থী হলে তা একক করে ৯ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে জানাতে হবে।

নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বাসসকে বলেন, যাদের দল ইসিতে নিবন্ধিত নয়, কিন্তু অন্য দলের প্রতীকে নির্বাচন করতে চান, তাদের সংশ্লিষ্ট নিবন্ধিত দলের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করতে হবে।

ইতিমধ্যে ৩৯টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে ৩ হাজার ৬৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

রোববার বাছাই করে ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তারা।

তিনি বলেন, ৯ ডিসেম্বর প্রত্যাহারের শেষ সময় রয়েছে। ওই দিন যেসব দল বা জোট একাধিক প্রার্থী দিয়েছে, তাদের একজন প্রার্থীর নাম জানাতে হবে। অন্যগুলো বাতিল হয়ে যাবে। আর কোনো প্রার্থীর নাম না জানালে জোটের বৈধ প্রার্থীরা সবাই যাঁর যাঁর প্রতীকে ভোট করবেন। এ ক্ষেত্রে কোনো দলের একাধিক প্রার্থী থেকে গেলে সংশ্লিষ্ট আসনে ওই দলে সবার মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে।

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter